ময়মনসিংহের গফরগাঁওয়ে পানিবন্দি আশ্রয়ণ প্রকল্পের ২০০ পরিবার।

Ads4

তাপস কর,ময়মনসিংহঃ
ময়মনসিংহের গফরগাঁওয়ে পানিবন্দি হয়ে পড়েছেন টাঙ্গাব ইউনিয়নের ব্রহ্মপুত্র তীরবর্তী আলতাফ গোলন্দাজ আশ্রয়ণ প্রকল্প-১ ও ২ এর প্রায় ২০০ পরিবার। নদের পানি অব্যাহত বৃদ্ধি পাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। পানি আরো বৃদ্ধি পেলে ঘরের ভেতর পানি ওঠার আশঙ্কা রয়েছে। তখন অন্যত্র আশ্রয় গ্রহণ করতে হবে। অসহায় পরিবারগুলোর মধ্যে চলমান ভিজিএফ চাল বিতরণ করা হলেও অন্য কোনো ত্রাণসামগ্রী এখনো পায়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজুল ইসলাম, স্থানীয় ইউপি চেয়ারম্যান মোফাজ্জল হোসেন সাগর ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা রেজাউল করিম আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন।
জানা যায়, উপজেলার টাঙ্গাব ইউনিয়নের ব্রহ্মপুত্র তীরবর্তী আলতাফ গোলন্দাজ সরকারি আশ্রয়ণ প্রকল্পে ১৯৫টি ছিন্নমূল হতদরিদ্র পরিবার আশ্রয় নিয়েছে। এসব পরিবারের সদস্যরা কায়িক পরিশ্রম করে জীবিকা নির্বাহ করেন। মহামারি করোনা সংক্রমণজনিত কারণে পরিবারগুলো কর্মহীন হয়ে পরে। এ অবস্থায় ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পাওয়ায় প্রকল্পের ভেতরের রাস্তাগুলো তলিয়ে গেছে। সেটঘরগুলোর চারদিকে থৈথৈ পানি। স্থানীয় ইউনিয়ন পরিষদের ভিজিএফ চাল আশ্রয়ণ প্রকল্পের পানিবন্দি পরিবারগুলোর মধ্যে বিতরণ করা হয়েছে। কিন্তু উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তার কার্যালয় থেকে গত ২৩ জুলাই রিপোর্ট দেওয়া হলেও এখনো জেলা থেকে সরকারি ত্রাণ বরাদ্দ দেওয়া হয়নি। এ অবস্থায় আশ্রয়ণ প্রকল্পের পানিবন্দি পরিবারগুলোতে খাদ্য সংকট দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে।
উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা রেজাউল করিম বলেন, আশ্রয়ণ প্রকল্পের পরিস্থিতি সংসদ সদস্য মহোদয়কে অবহিত করেছি। এর মধ্যে আশ্রয়ণ প্রকল্পের পানিবন্দি পরিবারগুলোর মধ্যে ভিজিএফ চাল বিতরণ করা হয়েছে। তালিকাসহ প্রতিবেদন জেলায় প্রেরণ প্রেরণ করেছি। বন্যার বিশেষ বরাদ্দ পেলেই ত্রাণসামগ্রী বিতরণ করা হবে।
Ads5
Ads6
Related Posts